বিস্তারিত বাণী

প্রকৌশলী মোসলেহ্ উদ্দিন এর বাণী

ময়মনসিংহ প্ল্যানার্স এন্ড ডিজাইনারস এসোসিয়েশন ময়মনসিংহের প্রতিষ্ঠাতা সভাপতি প্রকৌশলী মোসলেহ্ উদ্দিন আহমেদ গত ২৮ অক্টোবর ২০১৯ সোমবার বার্ধক জনিত কারণে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। ময়মনসিংহের কালীবাড়ী করর স্থানে তাঁকে সমাহিত করা হয়।

প্রকৌশলী মোসলেহ্ উদ্দিন আহমেদের জন্ম ১৯৪২ সালের ১ জুলাই সিদ্দিক বাজার, ঢাকায়। পিতা মরহুম সিরাজ উদ্দিন আহমেদ ও মাতা মরহুমা রাজিয়া খাতুন। ১৯৫৮ সালে মাধ্যমিক এবং ১৯৬০ সালে উচ্চ মাধ্যমিককে উত্তীর্ণ হন। এরপর ১৯৬৩ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) তৎকালীন আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে পুরকৌশলে স্নাতক ডিগ্রি অর্জন করেন। উনি বিবাহ করেন ১৯৬৫ সালে স্ত্রী নূর জাহান বেগম। একই বছর তিনি ময়মনসিংহ পৌরসভার সহকারি প্রকৌশলী হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের আগ পর্যন্ত তিনি ময়মনসিংহ পৌরসভায় সহকারি প্রকৌশলীর দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে পৌরসভার চাকরি ছেড়ে যোগ দেন প্রতিরোধ কমিটিতে। মুক্তিযুদ্ধে তিনি ছিলেন পাক-হানাদার প্রতিরোধ কমিটির একজন সক্রিয় সদস্য। যুদ্ধ শেষে তিনি সিভিল ইঞ্জিনিয়ার হিসেবে লিবিয়ায় সরকারি এক প্রকল্পে যোগ দেন।

সেখানে অতিবাহিত করেন কর্মজীবনের দীর্ঘ ১৩টি বছর। এরপর ১৯৮৫ সালে দেশে ফিরে গড়ে তোলেন নিজের ব্যবসা প্রতিষ্ঠান ময়মনসিংহের জুবলী রোডে অবস্থিত নিজ ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠানটির নাম দেন ‘ইভা প্লাস্টিক ইণ্ডাস্ট্রিজ’। এ ছাড়া তৎকালীন সময় তিনি প্ল্যানিং ও ডিজাইনিং কাজেও যুক্ত ছিলেন। এরপর দুর্গাবাড়ি রোড, ময়মনসিংহে প্রতিষ্ঠা করেন ‘মোয়া এন্ড এসোসিয়েট’ নামের কনসালটিং ফার্ম। মৃত্যুর আগ পর্যন্ত তিনি তাঁর নিজস্ব এই কনসালটিং ফার্মের জড়িত ছিলেন। মরহুম মোসলেহ্ উদ্দিন আহমেদ ছিলেন ময়মনসিংহের প্রকৌশলীদের সংগঠন প্ল্যানার্স এন্ড ডিজাইনারস এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি। এছাড়াও রোটারী ক্লাব, ময়মনসিংহ এর সাবেক সভাপতি ও আজীবন বোর্ড অব ডিরেক্টর, ময়মনসিংহ ঔষধ ব্যবসায়ী মালিক সমিতির সাবেক সভাপতি, টাউন ডিফেন্স পার্টির সাবেক সভাপতিসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে যুক্ত ছিলেন। দীর্ঘ ৩০ বছরের কর্মজীবনে পুরকৌশল খাতে তাঁর অবদান অপরিসীম। এছাড়াও দেশের শিক্ষা, বাণিজ্য, স্থাপত্য, সেবামূলক ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কাজে তাঁর সম্পৃক্ত ছিল অত্যন্ত নিবিড়। প্রকৌশলী মোসলেহ্ উদ্দিন আহমেদ-এর মৃত্যুতে ময়মনসিংহ তথা দেশের প্রকৌশলী, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, স্থপতি, সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গনে বিরাজ করছে শোকের আবহ। তিনি স্ত্রী, দুই ছেলে এবং দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। সফল এ ব্যক্তিত্বের প্রতি আমাদের গভীর শ্রদ্ধাঞ্জলি।

 

তিনি একজন
প্রকৌশলী মোসলেহ্ উদ্দিন আহমেদ
(১৯৪২ - ২০১৯)

প্ল্যানার্স এন্ড ডিজাইনারস এসোসিয়েশন
ময়মনসিংহ